আমেরিকান ডিভি লটারি কি ২০২৪ এ চালু হচ্ছে বাংলাদেশে?

হ্যাঁ, আমেরিকান ডিভি লটারি ২০২৪ সালে বাংলাদেশে চালু হচ্ছে। আমেরিকান যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর ২০২৩ সালের ৩ অক্টোবর ঘোষণা করেছে যে ২০২৫ সালের জন্য ডিভি লটারির আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। এই ঘোষণায় উল্লেখ করা হয়েছে যে বাংলাদেশ ২০২৪ সালে ডিভি লটারির জন্য যোগ্য দেশগুলির মধ্যে একটি।

ডিভি লটারি হল একটি প্রোগ্রাম যা প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশের কম অভিবাসীকৃত দেশগুলির নাগরিকদের জন্য ৫০,০০০ অভিবাসী ভিসার জন্য আবেদনের সুযোগ প্রদান করে। বাংলাদেশের নাগরিকরা যদি এই প্রোগ্রামের জন্য যোগ্য হন, তবে তারা ২০২৩ সালের ৩ অক্টোবর থেকে ২০২৩ সালের ৬ নভেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন।

ডিভি লটারির জন্য যোগ্য হওয়ার জন্য, আবেদনকারীদের নিম্নলিখিত শর্তগুলি পূরণ করতে হবে:

  • তারা অবশ্যই উচ্চ বিদ্যালয়ের ডিপ্লোমা বা সমতুল্য ডিগ্রি থাকতে হবে।
  • তারা অবশ্যই তাদের উচ্চ বিদ্যালয়ের ডিপ্লোমা বা সমতুল্য ডিগ্রি পাওয়ার সময় কমপক্ষে দুই বছরের জন্য একটি দেশে বসবাস করতে হবে যা ডিভি লটারির জন্য যোগ্য।
  • তারা অবশ্যই তাদের দেশের একটি নির্দিষ্ট কোডের অধীনে জন্মগ্রহণ করতে হবে।

ডিভি লটারির জন্য আবেদন করতে, আবেদনকারীদের DVProgram.state.gov ওয়েবসাইটে গিয়ে একটি অনলাইন আবেদন জমা দিতে হবে। আবেদনটি বিনামূল্যে।

ডিভি লটারির বিজয়ীদের ২০২৩ সালের মে মাসে ঘোষণা করা হবে। বিজয়ীদের অবশ্যই নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের অভিবাসী ভিসার জন্য আবেদন করতে হবে এবং পেতে হবে।

বাংলাদেশ কি আমেরিকান ডিভি লটারি 2024 এর জন্য যোগ্য

হ্যাঁ, বাংলাদেশ ডিভি 2024 এর জন্য যোগ্য। ডিভি লটারি 2024 এর জন্য আবেদন গ্রহণ করা হচ্ছে 5 অক্টোবর, 2022 থেকে 8 নভেম্বর, 2022 পর্যন্ত। বাংলাদেশ এই লটারি প্রোগ্রামের জন্য যোগ্য দেশগুলির মধ্যে একটি।

ডিভি লটারি হল একটি বার্ষিক অনুষ্ঠান যা মার্কিন যুক্তরাষ্ট্রে অভিবাসনের জন্য 55,000 ভিসার জন্য একটি র‌্যাফেল পরিচালনা করে। এই ভিসাগুলি “বৈচিত্র্য ভিসা” নামে পরিচিত, কারণ তারা মার্কিন যুক্তরাষ্ট্রের জনসংখ্যার মধ্যে বৈচিত্র্য বাড়াতে সাহায্য করে।

ডিভি লটারি প্রোগ্রামের জন্য যোগ্য হতে, একজন ব্যক্তির অবশ্যই নিম্নলিখিত শর্তগুলি পূরণ করতে হবে:

  • তারা একটি নির্দিষ্ট দেশ থেকে একজন নাগরিক বা স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • তারা উচ্চ-অভিবাসনকারী দেশ থেকে একজন নাগরিক বা স্থায়ী বাসিন্দা হতে হবে না।
  • তারা উচ্চ বিদ্যালয়ের ডিপ্লোমা বা সমমানের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে।
  • তারা একটি নির্দিষ্ট পেশার জন্য নির্বাচিত হতে হবে।

বাংলাদেশ ডিভি লটারি প্রোগ্রামের জন্য যোগ্য কারণ এটি একটি উচ্চ-অভিবাসনকারী দেশ নয়। বাংলাদেশী নাগরিক এবং স্থায়ী বাসিন্দারা ডিভি লটারি 2024 এর জন্য আবেদন করতে পারেন।

ডিভি লটারি 2024 এর ফলাফল 2023 সালের মে মাসে ঘোষণা করা হবে।

ডিভি লটারি আবেদন ফরম

ডিভি লটারি আবেদন ফরম একটি অনলাইন ফর্ম যা মার্কিন যুক্তরাষ্ট্রের ডাইভারসিটি ভিসা প্রোগ্রামের জন্য আবেদন করার জন্য ব্যবহৃত হয়। এই প্রোগ্রামটি বিশ্বের নির্দিষ্ট দেশগুলি থেকে আগত অভিবাসীদের জন্য গ্রিন কার্ডের জন্য একটি লটারি প্রদান করে।

ডিভি লটারি আবেদন ফরমটিতে নিম্নলিখিত তথ্য প্রয়োজন:

  • আবেদনকারীর নাম, জন্ম তারিখ, এবং জাতীয়তা
  • আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা এবং পেশাগত অভিজ্ঞতা
  • আবেদনকারীর আর্থিক অবস্থা
  • আবেদনকারীর আমেরিকান নাগরিক বা আমেরিকাতে বসবাসকারী পরিবারের সদস্যদের সম্পর্কে তথ্য

ডিভি লটারি আবেদন ফরমটি www.dvlottery.state.gov ওয়েবসাইটে পাওয়া যায়। আবেদন ফর্মটি পূরণ করার জন্য, আবেদনকারীদের একটি বৈধ ইমেল ঠিকানা এবং একটি ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড প্রয়োজন।

ডিভি লটারি আবেদন ফর্মটি পূরণ করার পর, আবেদনকারীদের একটি কনফার্মেশন নম্বর প্রদান করা হয়। এই নম্বরটি আবেদনকারীদের তাদের আবেদনের অবস্থা পরীক্ষা করতে এবং যদি তারা নির্বাচিত হন তবে পরবর্তী পদক্ষেপগুলি অনুসরণ করতে ব্যবহার করা হয়।

ডিভি লটারি আবেদন ফর্মটি 5 অক্টোবর থেকে 8 নভেম্বর, 2023 পর্যন্ত পূরণ করা যাবে।

ডিভি লটারি আবেদন ফরম পূরণ করার জন্য ধাপে ধাপে নির্দেশাবলী:

  1. www.dvlottery.state.gov ওয়েবসাইটে যান।
  2. “Apply Now” বোতামে ক্লিক করুন।
  3. একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করুন।
  4. আপনার ব্যক্তিগত তথ্য প্রবেশ করুন।
  5. আপনার শিক্ষাগত যোগ্যতা এবং পেশাগত অভিজ্ঞতা প্রবেশ করুন।
  6. আপনার আর্থিক অবস্থা প্রবেশ করুন।
  7. আপনার আমেরিকান নাগরিক বা আমেরিকাতে বসবাসকারী পরিবারের সদস্যদের সম্পর্কে তথ্য প্রবেশ করুন।
  8. আপনার আবেদনটি জমা দিন।

ডিভি লটারি আবেদন ফরম পূরণ করার সময় সতর্কতা অবলম্বন করুন:

  • আপনার সমস্ত তথ্য সঠিকভাবে প্রবেশ করুন।
  • আপনার ছবিটি প্রয়োজনীয় প্রযুক্তিগত মান মেনে চলতে হবে।
  • আপনার আবেদনটি জমা দেওয়ার আগে এটি সাবধানে পরীক্ষা করুন।

ডিভি লটারি আবেদন ফরম সম্পর্কে আরও তথ্যের জন্য, মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইট দেখুন।

DV লটারি 2024 রেজিস্ট্রেশন শুরুর তারিখ

DV লটারি 2024 রেজিস্ট্রেশনের শুরুর তারিখ হল 6 অক্টোবর, 2023। আবেদনকারীদের 6 অক্টোবর, 2023 থেকে 9 নভেম্বর, 2023 পর্যন্ত অনলাইনে আবেদন করতে হবে। আবেদন ফর্মটি কেবলমাত্র www.dvlottery.state.gov ওয়েবসাইটে পাওয়া যায়।

DV লটারি হল একটি বার্ষিক প্রোগ্রাম যা প্রতি বছর যুক্তরাষ্ট্রে অভিবাসনের জন্য 55,000টি ভিসা প্রদান করে। এই ভিসাগুলি “ডায়ভারসিটি ভিসা” নামেও পরিচিত। DV লটারি শুধুমাত্র সেই দেশের নাগরিকদের জন্য উন্মুক্ত যারা যুক্তরাষ্ট্রে অভিবাসনের জন্য যোগ্য।

  • DV লটারি আবেদনের জন্য, আবেদনকারীদের অবশ্যই নিম্নলিখিত যোগ্যতাগুলি পূরণ করতে হবে:
  • তারা অবশ্যই একটি নির্দিষ্ট দেশের নাগরিক হতে হবে।
  • তারা অবশ্যই মাধ্যমিক শিক্ষা বা সমতুল্য শিক্ষাগত যোগ্যতা অর্জন করতে হবে।
  • তাদের অবশ্যই একটি কম্পিউটার এবং ইন্টারনেট অ্যাক্সেস থাকতে হবে।
  • DV লটারি আবেদন বিনামূল্যে।

DV লটারি আবেদনের জন্য, আবেদনকারীদের অবশ্যই www.dvlottery.state.gov ওয়েবসাইটে একটি আবেদন ফর্ম পূরণ করতে হবে। আবেদন ফর্মটিতে আবেদনকারীর নাম, জন্ম তারিখ, শিক্ষাগত যোগ্যতা এবং জাতীয়তা সহ ব্যক্তিগত তথ্যের প্রয়োজন হবে। আবেদনকারীদের অবশ্যই একটি ছবি এবং একটি স্বাক্ষরও জমা দিতে হবে।

DV লটারি আবেদনগুলি একটি কম্পিউটার প্রক্রিয়া দ্বারা বিচার করা হয়। লটারি বিজয়ীদের একটি লিস্ট 15 মে, 2024-এ প্রকাশিত হবে।

DV লটারি বিজয়ীদের অবশ্যই ভিসা প্রাপ্তির জন্য আবেদন করতে হবে। ভিসা প্রাপ্তির জন্য, বিজয়ীদের অবশ্যই একটি স্বাস্থ্য পরীক্ষা এবং একটি নিরাপত্তা পরীক্ষা পাস করতে হবে।

ডিভি লটারি 2024 যোগ্য দেশের তালিকা

ডিভি লটারি 2024-এর জন্য যোগ্য দেশের তালিকা নিম্নরূপ:

  • আফ্রিকা: আলজেরিয়া, অ্যাঙ্গোলা, বেনিন, বোতসোয়ানা, বুর্কিনা ফাসো, ক্যামেরুন, ক্যাপ ভার্দে, চাদ, কোমোরোস, কঙ্গো, কঙ্গো, গিনি, গিনি-বিসাউ, জিবুতি, ইথিওপিয়া, গাম্বিয়া, ঘানা, কেনিয়া, লেসোথো, লিবিয়ার জনগণ, মালাউই, মাদাগাস্কার, মালির প্রজাতন্ত্র, মরোক্কো, মোজাম্বিক, নাইজের, নাইজারিয়া, রুয়ান্ডা, সাও টোমে এবং প্রিনসিপে, সেনেগাল, সিয়েরা লিওন, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, সুদান, সুদান, তানজানিয়া, তুনিসিয়ার প্রজাতন্ত্র, উগান্ডা, زامবিয় এবং জিম্বাবুয়ে।
  • এশিয়া: আফগানিস্তান, আর্মেনিয়া, আজারবাইজান, বার্মুডা, ভুটান, ব্রুনাই, ভুটান, ক্যাম্বোডিয়া, চীন (ম্যাকাও এসএআর বা তাইওয়ান ছাড়া), ইন্দোনেশিয়া, ইরান, ইরাক, ইসরায়েল, জাপান, জর্ডান, কুয়েত, লাওস, লেবানন, ম্যাকাও এসএআর, মালয়েশিয়া, মালদ্বীপ, মঙ্গোলিয়া, মিয়ানমার, নেপাল, উত্তর কোরিয়া, ওমান, কাতার, সৌদি আরব, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, সিরিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, পূর্ব তিমুর, সংযুক্ত আরব আমিরাত এবং ইয়েমেন।
  • ইউরোপ এবং মধ্য এশিয়া: আজারবাইজান, বেলারুশ, বসনিয়া এবং হার্জেগোভিনা, বুলগেরিয়া, কসোভো, ক্রোয়েশিয়া, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, এস্তোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, গ্রীস, হাঙ্গেরি, আইসল্যান্ড, আয়ারল্যান্ড, ইতালি, লাতভিয়া, লিথুয়ানিয়া, লিচেনস্টেইন, লুক্সেমbourg, উত্তর মেসেডোনিয়া, মাল্টা, মন্টিনিগ্রো, নেদারল্যান্ডস, নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া, রাশিয়া, সার্বিয়ার প্রজাতন্ত্র, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড এবং ইউক্রেন।
  • উত্তর আমেরিকা: বেলিজ, বারমুডা, কানাডা, কোস্টা রিকা, ডোমিনিকান প্রজাতন্ত্র, গুয়াতেমালা, হন্ডুরাস, মেক্সিকো, নিকারাগুয়া, পানামা, ত্রিনিদাদ এবং টোবাগো এবং মার্কিন যুক্তরাষ্ট্র।
  • ওশেনিয়া: অস্ট্রেলিয়া, ফিজি, কিরিবাতি, কোকোস দ্বীপপুঞ্জ, মাইক্রোনেশিয়া, নাউরু, নিউজিল্যান্ড, পালাউ, পাপুয়া নিউ গিনি, সামোয়া, সলোমন দ্বীপপুঞ্জ, টোঙ্গা, তুভালু এবং ভিক্টোরিয়ার দ্বীপপুঞ্জ।

উল্লেখ্য, বাংলাদেশ ডিভি লটারি 2024-এর জন্য অযোগ্য দেশ। কারণ, ২০১২ সাল থেকে বাংলাদেশ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে অভিবাসনের হার তুলনামূলকভাবে বেশি।

ডিভি লটারি 2024 অফিসিয়াল ওয়েবসাইট

ডিভি লটারি 2024 অফিসিয়াল ওয়েবসাইট হল । এই ওয়েবসাইটে আপনি ডিভি লটারি সম্পর্কে সমস্ত তথ্য পাবেন, যেমন আবেদন প্রক্রিয়া, যোগ্যতা, এবং ফলাফল।

ডিভি লটারি হল একটি বার্ষিক কর্মসূচি যা মার্কিন যুক্তরাষ্ট্রে পাঁচ হাজার স্থায়ী বাসিন্দা ভিসা প্রদান করে। এই ভিসাগুলি এমন দেশগুলির নাগরিকদের জন্য উপলব্ধ যাদের মার্কিন যুক্তরাষ্ট্রে অভিবাসনের হার কম।

ডিভি লটারি আবেদনের জন্য, আপনাকে অবশ্যই নিম্নলিখিত যোগ্যতাগুলি পূরণ করতে হবে:

  • আপনি কম অভিবাসন হারের দেশ থেকে একজন নাগরিক বা বৈধভাবে বসবাসকারী।
  • আপনি উচ্চ বিদ্যালয়ের ডিগ্রি বা সমমানের শিক্ষাগত যোগ্যতা অর্জন করেছেন।
  • আপনি ইংরেজি বা ফ্রেঞ্চ ভাষায় দক্ষ।

ডিভি লটারি আবেদনগুলি অনলাইনে জমা দিতে হবে। আবেদন প্রক্রিয়া শুরু হয় প্রতি বছর অক্টোবরে এবং শেষ হয় নভেম্বরে।

ডিভি লটারি ফলাফলগুলি ডিসেম্বরে ঘোষণা করা হয়। আপনি ডিভি লটারি ফলাফল অনলাইনে বা আপনার স্থানীয় মার্কিন দূতাবাস বা কনস্যুলেটে চেক করতে পারেন।

ডিভি লটারি একটি দুর্দান্ত সুযোগ যা আপনাকে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস এবং কাজ করার সুযোগ দেয়। যদি আপনি ডিভি লটারি আবেদন করার কথা বিবেচনা করেন তবে https://dvprogram.state.gov/ ওয়েবসাইটে আরও তথ্য পাওয়া যাবে।

ডিভি লটারি 2024 আবেদন প্রক্রিয়া

ডিভি লটারি আবেদন প্রক্রিয়াটি দুটি ধাপে বিভক্ত:

অনলাইনে আবেদন করুন

ডিভি লটারি আবেদনগুলি অনলাইনে https://dvprogram.state.gov/ ওয়েবসাইটে জমা দিতে হবে। আবেদন প্রক্রিয়াটি শুরু হয় প্রতি বছর অক্টোবরে এবং শেষ হয় নভেম্বরে।

আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে, আপনাকে নিম্নলিখিত তথ্য প্রদান করতে হবে:

  • আপনার নাম, জন্ম তারিখ, এবং জাতীয়তা
  • আপনার শিক্ষাগত যোগ্যতা
  • আপনার ইংরেজি বা ফ্রেঞ্চ ভাষা দক্ষতা
  • আপনার একটি ছবি
  • আপনার একটি পাসপোর্ট ছবি

ফলাফল পরীক্ষা করুন

ডিভি লটারি ফলাফলগুলি ডিসেম্বরে ঘোষণা করা হয়। আপনি ডিভি লটারি ফলাফল অনলাইনে বা আপনার স্থানীয় মার্কিন দূতাবাস বা কনস্যুলেটে চেক করতে পারেন।

ডিভি লটারি ফলাফল পরীক্ষা করার জন্য, আপনাকে আপনার নিশ্চিতকরণ নম্বর ব্যবহার করতে হবে।

আপনি যদি ডিভি লটারি জিতলে, আপনাকে একটি ইমিগ্রেশন ভিসার জন্য আবেদন করতে হবে। ভিসার জন্য আবেদন প্রক্রিয়াটি জটিল হতে পারে, তাই এটি পেশাদার আইনি সহায়তা নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *